বাংলাদেশ রাগবি ফেডারেশন কর্তৃক চট্টগ্রামকে শ্রেষ্ঠ জেলা ঘোষণা

বাংলাদেশ রাগবি ফেডারেশন কর্তৃক চট্টগ্রামকে শ্রেষ্ঠ জেলা ঘোষণা
বাংলাদেশ রাগবি ফেডারেশন কর্তৃক চট্টগ্রামকে শ্রেষ্ঠ জেলা নির্বাচিত

ক্রীড়া ডেস্ক ।।

বাংলাদেশ রাগবি ফেডারেশন কর্তৃক চট্টগ্রাম জেলাকে শ্রেষ্ঠ সাংগঠনিক জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। সম্প্রতি ঢাকায় রাগবী ফেডারেশনের অনুষ্ঠিত এক সভায় বিগত জাতীয় রাগবি প্রতিযোগিতা সমূহে ঈর্ষনীয় ফলাফল ও রাগবির প্রসারে অবদান রাখায় সর্বসম্মতক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাগবি বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলাগুলোর একটি। বাংলাদেশের প্রায় প্রতিটি জেলাতে নিয়মিতভাবে রাগবি খেলার চর্চা হচ্ছে। এই পর্যন্ত অনুষ্ঠিত প্রতিটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশ দল সম্মানজনক ফলাফল অর্জন করেছে। রাগবি খেলাটি নতুন হলেও এই খেলায় চট্টগ্রাম জেলা দলের আধিপত্য রয়েছে। এই পর্যন্ত অনুষ্ঠিত প্রতিটি জাতীয় প্রতিযোগিতায় চট্টগ্রাম জেলা দল সম্মানজনক স্থান অর্জন করেছে। ৪র্থ জাতীয় রাগবি লীগ ২০১৫ এ চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা রাগবি দল রানার্স আপ হয়। গত বাংলাদেশ গেমস্ এ চট্টগ্রাম জেলা রাগবিতে রৌপ্য পদক অর্জন করে। বিগত ৩য় জাতীয় রাগবি লীগ ২০১৫ এ চট্টগ্রাম সেমিফাইনালে সেনাবাহিনী দলের কাছে পরাজিত হয়ে ৩য় স্থান অধিকার করে। পরবর্তীতে ১ম জাতীয় বীচ্ রাগবি প্রতিযোগিতায় (২০১৫) চট্টগ্রাম চ্যাম্পিয়ন হয়। এছাড়াও ১ম জাতীয় রাগবি লীগে চট্টগ্রাম জেলা দল চ্যাম্পিয়ন হয়। বিগত চারটি জাতীয় প্রতিযোগিতায় চট্টগ্রাম টানা চারবার জাতীয় রানার্স-আপ হয়।

রাগবি খেলায় চট্টগ্রামের এই আধিপত্য প্রতিষ্ঠার ক্ষেত্রে চট্টগ্রামে নিয়মিত রাগবি চর্চা একটি প্রধান কারণ। ২০১৪-তে প্রথম আয়োজনে ৯টি দল অংশ নেয়। এর ধারাবাহিকতায় ২০১৬-১৭ তে ১২টি দল এবং ২০১৮-১৯ এ ও ১২টি দল অংশ নেয়। এদিকে চট্টগ্রামের এই অর্জনের জন্য পেছন থেকে উৎসাহ ও রসদ যুগিয়েছেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সদ্য সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন।